Sunday, December 19, 2021

ভারতে তাম্র প্রস্তর সংস্কৃতির একটি বিবরণ দাও? কোন কোন অঞ্চলে এই সংস্কৃতির উদ্ভব লক্ষ্য করা যায় ? এই যুগের বৈশিষ্ট্যগুলি লেখো। অথবা, তাম্র সভ্যতা কখন কিভাবে ভারতে প্রসারলাভ করেছিল?


ঊত্তরঃ এই সভ্যতার উদ্ভবের সময়কাল আনুমানিক খৃঃ পূঃ ২০০০-১৮০০ অব্দের মধ্যে। নব্য প্রস্তর যুগের শেষের দিকে মানুষ ধাতুর ব্যবহার শেখে। এই সভ্যতার অভ্যুদয়ে তামাই প্রধান ভূমিকা গ্রহণ করেছিল। তাই এই  যুগ কে তাম্র প্রস্তর যুগ বলা হয়।  তাম্র প্রস্তর যুগের সভ্যতাকে ক্যালকলিথিক সভ্যতা বলা হয়। গ্রীক 'ক্যালক’ কথার অর্থ 'তামা' আর লিথিক কথার অর্থ হচ্ছে প্রস্তর। প্রত্নতাত্ত্বিক তথ্য সমূহ থেকে জানা যায়  এই যুগে মধ্য পশ্চিম ভারতের উপর হরপ্পা সংস্কৃতির প্রভাব ছিল অনেক বেশি।

ভারতীয় প্রত্নতাত্ত্বিকরা নাসিক ও নেভাসা প্রভৃতি স্থান উৎখনন করে তাম্রপ্রস্তর যুগের মানুষের জীনবযাত্রা সম্বন্ধে তথ্য সংগ্রহ করেছেন। মালব ও মহারাষ্ট্রের মানুষদের তখন প্রধান জীবিকা ছিল কৃষি এবং পশুপালন। হরপ্পার মতো এখানে অনেক পাথরের 'ফলা' পাওয়া গেছে। কার্বণ ১৪ পরীক্ষার দ্বারা জানা গেছে এই এলাকায় তাম্র প্রস্তর যুগের সূচনা হয়েছিল খৃঃ পূঃ ১৭০০ অথবা ১৬০০ অব্দের মধ্যে।

মধ্য ভারতে এবং দাক্ষিণভারতে তাম্র প্রস্তর যুগের উদ্ভব সম্পর্কে বিতর্ক আছে। কোন কোন নৃতাত্ত্বিক পারস্যের প্রভাব উল্লেখ করেছেন। তাম্র প্রস্তর সংস্কৃতির চিহ্ন পূর্ব ভারতে পাওয়া গেছে।

 বৈশিষ্ট্য- তাম্র- প্রস্তর যুগের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি হল—

১. পেশা- এই সংস্কৃতির যারা পত্তন করেছিল তারা কৃষক হলেও পশুশিকার, মাছ শিকার তাদের জীবিকা ছিল। তারা তামার জিনিস তৈরী করত। এই সময় উত্তর বিহারের চিরদতে তাম্র প্রস্তর সংস্কৃতির যে নিদর্শন পাওয়া গেছে, তাকে স্থানীয় “নব্য প্রস্তর সংস্কৃতির” উত্তরসুরী বলে মনে করা হয়। বাংলার এক বিশাল অঞ্চল জুড়ে তাম্র যুগের সভ্যতার উত্থান ঘটেছিল।

(১৯৭৬ খৃঃ মেদিনীপুর জেলার গড়বেতা থানার অন্তর্গত আজাইবানীর ৪০ ফুট গভীর মাটির তলা থেকে পাওয়া গেছে নানা আকৃতির তাম্র প্রস্তর যুগের নিদর্শন। পুরাতাত্ত্বিক দেবকুমার চক্রবর্তীর মতে এগুলি হরপ্পার পূর্ববর্তী বা সমসাময়িক মানব গোষ্ঠীর দ্বারা নির্মিত। এই জেলার বিভিন্ন অঞ্চলে ভারতের নবপোলীয় যুগের ব্যবহৃত দ্রব্য এবং আয়ুধ সমূহ দেখতে পাওয়া গেছে। এছাড়াও কাশ্মীরের বুরঝহোম এর তিরুনেলবেলি জেলায় সবরমতি নদীর উপত্যকায়, গুজরাটের গোদাবরী নদীর নিম্নতর অবহাহিকায়, নর্মদা ও মহানদীর উপত্যকা মহীশূরের ব্রহ্মগিরি এবং পশ্চিম বিহারের নানা স্থানে এই সময়ের বহু নিদর্শন পাওয়া গেছে।)

২. হাতিয়ার- এই যুগের অস্ত্রগুলি তৈরী হত এর আগ্নেয়শিলাখন্ড দ্বারা। এই অস্ত্রগুলিকে মসৃণ করা হত। অস্ত্রগুলির মধ্যে কুঠার, বাটালি, পাথরের লাঠি, মসৃণকারী পাথর খন্ড বিশেষভাবে স্মরণীয়। পরবর্তীতে, তামার ব্যবহারের ফলে মানব সভ্যতার ইতিহাসে ব্যাপক পরিবর্তন ঘটে যায়। তামাকে আগুনে গলিয়ে বিভিন্ন আকারের হাতিয়ার তৈরী করা যায়। তামার তৈরী কাস্তে, ছোরা, কুঠার, বর্শা ফলক, তিরের ফলা প্রভৃতি হাতিয়ার এসময় ব্যবহৃত হত। এই হাতিয়ার পাথরের তুলনায় অনেক বেশি ধারালো ও তীক্ষ্ণ হয়।

৩. জীবনযাপন- এই সময়কার মানুষরা গর্তের মধ্যে বাস করত। গর্তে নামার জন্য সিঁড়ি ব্যবহার করত। ধূসর রঙের মৃৎপাত্র ব্যবহার করত।  সেই যুগে পাথরের ইঁট ও পোড়ানো ইটের ব্যবহার চোখে পড়ে। ক্রমে নগর জীবনের প্রতিষ্ঠা হয়। এই যুগে প্রচুর মৃৎপাত্রের ব্যবহার হতো এবং মৃতদেহকে সৎকার করার প্রথা চালু ছিল বলে জানা গেছে।

(এই যুগের দ্রব্য সম্ভার সমূহ আরো অনেক জায়গায় পাওয়া গেছে। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল উত্তরপ্রদেশের হামিরপুর, মধ্য ভারতের পাল্লা, মধ্যপ্রদেশের সাগরজেলা, বিহারের হাজারিবাগ, পাটনা, সাঁওতাল পরগনা ও সিন্ধু অঞ্চলে এবং পশ্চিমবঙ্গে বাঁকুড়া, মেদিনীপুর, দার্জিলিং নদীয়া জেলা, আসামের গাড়ো ও নাগা পাহাড়, মহীশূরের ব্যাঙ্গালোর ও চীতলাদুৰ্গজেলা, তামিলনাড়ুর অনন্তপুর, বেড়ালি উত্তর আকট ও তাঞ্জোর জেলায়। প্রসঙ্গত স্মরণীয় মহীশুর এবং অন্ধ্রপ্রদেশের নবোপল্লীয় যুগের লোকেরা কিছুটা সময়ের ব্যবধানে কিছু তামার ব্যবহার শিখেছিল। এর থেকেই এর পরবর্তী যুগ তাম্র প্রস্তর যুগ নামে পরিচিত। এই যুগের নিদর্শনগুলি পাওয়া গেছে বিভিন্ন অঞ্চলের প্রত্নতাত্ত্বিক খননের ফলে বিশেষ করে পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, মেদিনীপুর অঞ্চলজুড়ে এক সমৃদ্ধশালী তাম্রযুগের সভ্যতা গড়ে উঠেছিল। সম্প্রতি আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ব বিভাগের খ্যাতনামা অধ্যাপক গেগরী পয়সেল বলেছেন যে—‘ভারতের তাম্রযুগের সভ্যতাই পৃথিবীর মধ্যে প্রাচীনতম। কারণ ভারতে প্রচুর পরিমাণে তামা, প্রাকৃতিক কারণেই মাটির উপরে শক্ত খন্ড খন্ড অবস্থায় পাওয়া গেছে। এছাড়াও সেই যুগের প্রাচীন বৃহত্তম খনিগুলি পূর্ব ভারতেই অবস্থিত ছিল। অনেক পরবর্তী সময় তামা আদান-প্রদানের জন্য যে বন্দরটি তৈরী হয়েছিল তার নাম হয়েছিল তাম্রলিপ্ত।)


No comments:

Post a Comment